pages

pages for foreigner

সোমবার, ১০ আগস্ট, ২০২০

আপনিও পারেন অনলাইনে আয় করতে, ধৈর্য আছে তো? You can also make money online, do you have the patience?

অনলাইনে কাজ করে আয় করুন, শুধু ধৈর্য আর অদম্য চেষ্টার মাধ্যমে Online earning knowledge:  


বর্তমান পরিস্থিতিতে জীবন সংগ্রামে টিকে থাকাটা কারো কারো জন্য এক জীর্ণ ছোট পতঙ্গের মতো, যা কিনা ভেসে যাচ্ছে, স্রোতের টানে, নদীর মোহনায়। অথচ, বেঁচে থাকার শেষ চেষ্টায় হাত পা ছুঁড়ে খুঁজে বেরাচ্ছে কোনও অবলম্বনকে।



বাস্তবিকই অনেক বড় বড় গাছও উপড়ে গেছে। টিকে আছে শুধু জলে বাসকারী আর উভচর প্রাণী রুপী কিছু উদ্যোক্তা।

হয়তো আপনার পুরনো কোনও স্বপ্ন ছিলও, যাকে হারিয়ে ফেলেছেন। এখন সময় নতুন করে সেই স্বপ্ন নিয়ে ভাবার। হোক না সেটা অনেক বড় স্বপ্ন, শুধু আজকে ছোট্ট একটি পদক্ষেপ নিন, সেটাকে বাস্তবায়নের।
বিশ্বাস করুন, সেটা হবে।
অনলাইনে কিভাবে কাজ করতে হয় আর আয় করতে হয় আজকে সেই বিষয়েই বলবো।
অনেক কিছুই চাইলেই করা যায় এখানে।
আজকের লেখায়, সেরকম দুটি উপায় নিয়ে বিস্তারিত বলার চেষ্টা করছি।



১। ব্লগিং করে আয়ঃ 


প্রথমে যেনে নিন ব্লগ বা ওয়েব ব্লগ কি? আর কেনও?

যদি লেখার অভ্যাস থাকে অর্থাৎ কোনও বিষয়ে নিজ থেকে কিছু লিখতে ভালো লাগে, তবে ব্লগে সময় দিতে পারেন।
 ব্লগ হোলও বিশেষ ধরণের ওয়েবসাইট। তবে ওয়েবসাইটের সাথে এর পার্থক্য হোলও, ওয়েবসাইট এ পরিবর্তন ( আপডেট ) করা হয় অনিয়মিত আর ব্লগে এটা করা হয় নিয়মিত। আপনি যে সাইট-এ লেখাটি পড়ছেন, এটাও কিন্তু একটি ব্যক্তিগত ব্লগ।

ব্লগ একটি ডায়রির মতো, যাতে আমরা লেখালেখি করি। তবে এটা স্পর্শ করা বা কলম, পেন্সিলের মতো কিছু দিয়ে লেখা যায় না, এক্ষেত্রে এটাকে ডায়রির একটা ডিজিটাল ফর্মেট ও বলা যায়। ডায়রিতে আমরা শুধু নিজস্ব কার্যকলাপ লিপিবদ্ধ করি। কিন্তু আপনি চাইলে ব্লগকে বিভিন্ন কাজে ব্যবহার করতে পারবেন। যেমন কেউ ব্লগ লিখে শখে, কেউ লিখে অর্থ উপার্জন করতে, কেউ লিখে অন্যকে সহযোগিতা করতে, আবার কেউ সহযোগিতার সাথে আয় করতে।

ব্লগ কত রকমের হতে পারে?


নিচে কয়েক ধরণের ব্লগের নাম উল্লেখ করা হোলঃ

১। ব্যক্তিগত ব্লগঃ
    এ ধরণের ব্লগে, ব্লগার তার নিজস্ব পছন্দ অনুযায়ী পোস্ট ( আর্টিকেল ) তৈরি করে থাকেন। যেমন- নিজের জীবনযাপন ( Lifestyle ), কোনও অভিজ্ঞতা অথবা জ্ঞান বিতরণ, ইত্যাদি।


২। সামাজিক ব্লগঃ 
   

৩। ব্যবসায়িক ব্লগঃ


৪। খবরের ব্লগঃ
  এখানে দেশ অথবা বহির্বিশ্বের খবর ই হোলও মূল বিষয়। এখানে পাঠকদের জন্য নানা প্রান্তের খবর প্রদান করা হয়। যেমন- বিডিনিউজ ২৪


ব্লগিং করতে যা কিছু প্রয়োজনঃ


১। ইন্টারনেট সংযুক্ত একটি কম্পিউটার। যদি ব্যক্তিগত কম্পিউটার না থাকে, তবে আপনি সাইবার ক্যাফে অথবা অন্য যেকোনো উপায়ে ব্যবস্থা করে নিবেন। অথবা মোবাইলে ব্লগিং করতে চাইলে এর জন্য অ্যাপ্লিকেশন অথবা টুল ব্যবহার করতে হবে ( এটা নির্ভর করে আপনি, কি ধরণের মোবাইল ব্যবহার করেন তার উপর। যেমন-Android, আইফোন ইত্যাদি। ) যেমন- Mobify, Blogger, Tumblr, ইত্যাদি।

২। নিজের একটি ইমেইল Account ( না থাকলে, তৈরি করে নিবেন।) ,
৩। যদি বাংলায় কন্টেন্ট লিখতে চান, তবে কম্পিউটারে একটি বাংলা টাইপিং সফটওয়্যার যেমন- অভ্র, অথবা বিজয়ে টাইপ করতে জানলে সেটা ইন্সটল করা থাকলেও হবে।


আগে এই পর্যন্ত কাজ শেষ করে কমেন্টে জানান। সব কিছু একসাথে বললে কঠিন মনে হতে পারে। পরবর্তীতে কি করতে হবে তা জানিয়ে দেয়া হবে।

https://www.bdshop.com/panasonic-boom-microphone-em-2800a?aw_affiliate=eyJjYW1wYWlnbl9pZCI6IjciLCJ0cmFmZmljX3NvdXJjZSI6Imh0dHBzOlwvXC9qdWRnZXlvdXJzZWxmMXN0LmJsb2dzcG90LmNvbVwvIiwiYWNjb3VudF9pZCI6ODYxNn0

২। ইউটিউবিং করে আয়ঃ 



অনেকেরই ধারণা, ইউটিউবিং করতে ভালো ক্যামেরা সেট অথবা দামী মাইক্রোফোন এর মতো কিছু প্রয়োজন। যা একেবারে ভুল। একেবারে যে ক্রিস্টাল ক্লিয়ার, অথবা সবদিক দিয়ে পারফেক্ট হতে হবে, তা কিন্তু না। আপনার ভিডিওর বিষয় যদি গুরুত্বপূর্ণ হয় অর্থাৎ, ভিউয়ার দের আগ্রহ থাকে তাহলেই অনেক খানি কাজ হয়ে যাবে। এর পর যদি, নিজের কণ্ঠস্বর ব্যাবহার করেন, তবে তা একটু স্পষ্ট হলে আর নয়েজ এর দিকে খেয়াল করলেই হবে। নয়েজ কিভাবে কমাবেন সে বিষয়ে জানতে চাইলে ঘুরে আসুন এখানেঃ






তবে, গুরুত্বপূর্ণ বিষয় যেটা অনেকেই জানেন না তা হোলও, লেখা লেখি কিংবা ভিডিও তৈরি করলেই কিন্তু আয় শুরু হয়ে যাবে না। অর্থাৎ টাকা চলে আসবে না।



একথা শোনার পর আবার আশাহত হয়ে যাবেন না। শুরুতেই বুঝিয়েছি, অনেক সমস্যার বাঁধা আসতে পারে। কিন্তু হার মেনে নিলে এই পথে থাকতে পারবেন না।

যেমন- টেলিভিশনে অনুষ্ঠান বা খবর তৈরি আর সম্প্রচার করেই কিন্তু নির্মাতাদের উপার্জন হয়ে যায় না। তার জন্য একটু ত্যাগ স্বীকার করতে হয়। যেমন- একটানা অনুষ্ঠান প্রচারের পরিবর্তে মাঝখানে বিঘ্ন ঘটিয়ে বা সাময়িক বিরতি দিয়ে বিজ্ঞাপন সম্প্রচার। নির্মাতারা টাকা পান সেই বিজ্ঞাপনের ব্রান্ড কোম্পানি গুলো থেকে তাদের বিজ্ঞাপন প্রচারের মাদ্ধমে।
অনলাইনে বিজ্ঞাপন মার্কেটিং যাকে বলা হয় অ্যাফিলিয়েট মার্কেটিং, এটি করে আয়েরও কিছু নিয়ম আছে। বিজ্ঞাপন প্রচার করলেই আয় এসে যাবে না। এর জন্য যা করতে হয় সে বিষয়ে পরবর্তীতে অন্য কোনও আর্টিকেলে জানানো হবে, যদি আল্লাহ্‌ সুযোগ দেন।


এধরণের আরও বিষয়ে বিস্তারিত জানতে পড়ুনঃ 









ভালো থাকুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Please, do not enter any spam link in the comment box.

Featured Post

৪টি কাজে মন হবে শান্ত, কোনও আসক্তির মাধ্যমে নয়।

আশা করি সৃষ্টিকর্তার অসীম করুণায় আপনি সম্পূর্ণ ভালোই আছেন।  আজকের বিষয়টি সম্পূর্ণ মানসিক।  আপনি অবশ্যই কোনও না কোনও ডিভাইস যেমন স্মার্ট...

Popular Posts