pages

pages for foreigner

শনিবার, ২০ জুন, ২০২০

সুযোগ আপনার ইতোমধ্যেই আছে, অপেক্ষা শুধু তাকে চিনতে পারার ............

সৃষ্টিকর্তার দেয়া প্রতিটি নেয়ামত, আসলে আপনার জন্য এক একটা বিস্ময়কর সুযোগ, যা একেকজনের ক্ষেত্রে একেকরকম।




জি,
প্রত্যেকটা নেয়ামত-ই উভয় জগতেই যা পাওয়া সম্ভব তা অর্জনের জন্য যথেষ্ট। জন্মগত ভাবেই,  পৃথিবীতে টিকে থাকার জন্য যা যা প্রয়োজন তার প্রায় সব-ই আপনি না চাইতেই পেয়েছেন।

আপনাকে ক্ষণকালের জন্য স্বাধীনতাও দেয়া হয়েছে এজন্য যে, এই উপহারগুলকে কিভাবে ব্যবহার করবেন বা কাজে লাগাবেন, আর এর মাধ্যমে আপনার জীবনকে কোন পথে নিয়ে যাবেন! সত্যিই, আপনি আপনার প্রতিটি সিদ্ধান্ত, পছন্দ-অপছন্দ, আর চেষ্টার মাধ্যমে নিজের ভবিষ্যৎ নির্ধারণ করছেন।



টিকে থাকতে চাইলে, অবশ্যই যুদ্ধ চালিয়ে যেতে হয়। আর এই যুদ্ধের শুরু হয় প্রথমে নিজের মনের বিরুদ্ধে। হয় আপনি হবেন পরাজিত, আর না হয় বিজয়ী। 

প্রতিটি মানুষেরই স্বতন্ত্র সমস্যা রয়েছে, তাদের নিজস্ব পর্বত শিখরে উঠার সমস্যা। উপরে ওঠা বা এগিয়ে যাবার প্রতিটি পদক্ষেপ সহজ হয়না। 

আপনার প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত প্রতিটি সমস্যাকে গ্রহণ করার অভ্যাস করুন। সমস্যাকে বড় মনে করা বা ব্যর্থ হবার আশঙ্কায় তা থেকে দূরে থাকা কোনও সমাধান নয়।
জীবনের কঠিন পরিস্থিতি গুলোকে পরাজিত করে বুঝিয়ে দিন আপনি কতটা কঠিন। 
পরাজিত সে নয়, যে পরে যায়, বরং যে আর কখনও উঠে দাঁড়ানোর ইচ্ছা না রাখে, সে-ই পরাজিত। 



যখন আপনি জীবনের বড় কোনও সমস্যায় আপতিত হন, কখনও দমে যাবেন না একথা মনে করে যে, "যখনই নতুন কিছু করার উদ্যোগ নেই, কেন আমার সাথেই এমন হয়?" 
বরং, এর যে উত্তর আপনি আপানাকে দিবেন, তা হোলও , আপনি তাদেরই একজন যারা এটা সহ্য করে শুধু টিকেই থাকেন না, এর সমাধানও বের করেন। 


ইতিহাসের কোনও বীর সৈনিক-ই পরিচিত হতে পারেননি অক্ষত থেকে, বরং আঘাত প্রাপ্ত হয়েছেন। চিন্তা করে দেখুন, আপনার সমস্যার সমাধান করতে পারলে কেমন লাগবে? 

মূলত, সমস্যা সবসময় আপনাকে নিয়ে ভীত, কেননা, আপনি চাইলে যেকোনো মুহূর্তে একে পরাজিত করতে পারেন। 

যদি ভাবেন, আপনার সমস্যার সমাধান আপনা আপনিই হয়ে যাবে, অথবা কোনও ঝড় এসে একে উড়িয়ে নিয়ে যাবে, তবে সেটা কোনও সমস্যাই নয়। 

সিদ্ধান্ত আপনার আপনি একে সমস্যা হিসেবেই দেখবেন, না নতুন কোনও সম্ভাবনা হিসেবে। 
আপনিই একমাত্র মানুষ নন যিনি এমন সমস্যায় পরেছেন, আপনি এমন কেউও নন যিনিই শুধু তা সমাধান করতে পেরেছে। 

সমস্যার সমাধান করা, অসমাধিত সমস্যার যন্ত্রণায় বেঁচে থাকার চেয়ে সহজতর। আপনার যা করতে হবে তা হোলও, সমস্যা সমাধানে দায়বদ্ধ থাকা। 
সুতরাং, আপনি কি আপনার প্রত্যাশা পূরণে আগ্রহী? 
যদি তা-ই হয় তবে সফলতা চিরতরে আপনার দাস হতে বসে আছে। 


পরিশেষে আপনার কিছু কথা মনে রাখা উচিৎ, 
আপনার যা নেই তা খোঁজা বন্ধ করুন, আর চিন্তা করুন ঐসমস্ত কিছু নিয়ে যা আপনার আছে। 
কেননা সৃষ্টিকর্তা এক-এক জনকে একেক ভাবে সুযোগ করে দেন। শুধু ভাবনার বিষয় আপনি সেটাকে কিভাবে কাজে লাগানোর চিন্তা করেন। অথবা, আদৌ তাকে চিনতে বা আপনার মধ্যে এর অস্তিত্ব অনুধাবন করতে পারেন কি না। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Please, do not enter any spam link in the comment box.

Featured Post

৪টি কাজে মন হবে শান্ত, কোনও আসক্তির মাধ্যমে নয়।

আশা করি সৃষ্টিকর্তার অসীম করুণায় আপনি সম্পূর্ণ ভালোই আছেন।  আজকের বিষয়টি সম্পূর্ণ মানসিক।  আপনি অবশ্যই কোনও না কোনও ডিভাইস যেমন স্মার্ট...

Popular Posts